Monday, March 28, 2016

বাংলাদেশী গোকুল পিঠা

বাংলাদেশী গোকুল পিঠা 

বাংলার পিঠা-পুলির ঐতিহ্যের স্বাদ অজানা থেকে যায়, যদি না গোকুল পিঠা চেখে দেখেন।  স্বাদের অনন্যতার কারণে, এই পিঠা, "পিঠা-সম্রাট" উপাধি পেয়েছে রসিকজনের কাছ থেকে! ঝুমু পলি তাঁর স্বকীয় ভঙ্গিতে উপস্থাপন করলেন এই পিঠা-সম্রাট কে যাতে আপনি পিঠার স্বাদ আর স্বভূমির স্মৃতিচারণের আঘ্রাণ দুইই পাবেন মকর সংক্রান্তির পূণ্য লগ্নে!  
বাংলার পিঠা-পুলির ঐতিহ্যের স্বাদ অজানা থেকে যায়, যদি না গোকুল পিঠা চেখে দেখেন। 
এই পিঠা আতপ চালের গুঁড়ি, ময়দা আর চিনির তৈরি গাঢ় আস্তরণের মধ্যে থাকে। ১ কাপ আতপ চালের গুঁড়ি, ১ কাপ ময়দা আর ১ কাপ চিনি মিশিয়ে একটা গাঢ় লেই বানান। 


তার আগে এই উপকরণ গুলি দিয়ে পিঠা বানিয়ে রাখুন।
৫০০ গ্রাম ক্ষীর 
৫০০ গ্রাম নারকেল কোরা
২৫০ গ্রাম চিনি
তিনটি উপাদান গরম কড়াইতে দিয়ে নাড়তে থাকুন ক্রমাগত, নাহলে কড়াইএর নীচে আটকে ধরবে। যখন চিটচিটে হয়ে আসবে তখন আঁচ থেকে কড়াই নামিয়ে মিশ্রণ টা ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে গেলে, ছোট ছোট গোল্লা বানিয়ে হাতের তালুর চাপে চ্যাপ্টা করে পিঠা বানিয়ে নিন। এবার ঐ পিঠা আগে বানিয়ে রাখা গাঢ় লেই এর মধ্যে ফেলে ভাল করে আস্তরণ দিয়ে নিন। ঐ আস্তরণ দেওয়া পিঠা এবার কম আঁচে গভীর তেলে ভেজে নিন।  পিঠা ভাজা হয়ে গেলে কড়াই থেকে সোজা ঠান্ডা চিনির শিরায় ডুবিয়ে পিঠাগুলি ঠান্ডা হতে দিন! 
ব্যস! আপনার পিঠা-সম্রাট তৈরি! 

ব্যস! আপনার পিঠা-সম্রাট তৈরি!  এবার পরিবারের সবার সঙ্গে, গরম কম্বলের মধ্যে বসে ঠান্ডা পিঠা খেতে খেতে ডুব দিন স্বভূমির স্মৃতি রোমন্থনে!  ইংরাজীতে দেখুন

No comments:

Post a Comment